স্কিল ডেভলপমেন্ট

লোগো ম্যাকিং এর আদ্যোপান্ত -পর্ব ২

লোগো ম্যাকিং পর্ব-১ দেখুন

Hatchful by Shopify – সম্পূর্ণ বিনামূল্যে আপনার প্রয়োজন সমস্ত লোগো।

Shopify অন্যতম জনপ্রিয় ই-বাণিজ্য ওয়েবসাইট নির্মাতা এবং এর ফ্রিতে লোগো প্রস্তুতকারক হ্যাচফুলও একইভাবে দুর্দান্ত। লোগো ম্যাকার ব্যবহার করার জন্য আপনার Shopify অ্যাকাউন্টের দরকার নেই।

লোগো

লোগো নির্মাতাদের বিপরীতে; যারা আপনাকে আপনার ব্র্যান্ডিং এবং চাহিদামতো লোগো বর্ণনা করতে বলেছে, এই টুলটি আপনাকে বিশেষত বিগিনার বান্ধব করে তুলতে ইমেজ দেয়। একইভাবে Hatchful এর কাস্টমাইজেশন টুলগুলো ব্যাবহার সহায়ক নির্দিষ্ট টেমপ্লেটের বিভিন্নতার সাথে.

এমনকি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড সহ লোগো পাবেন, যা ওয়েবে এবং প্রিন্টিং এ আপনার লোগো ব্যবহারের জন্য দুর্দান্ত। (স্বচ্ছতার বিষয়ে বিভ্রান্ত? এখানে বলছি কেন আপনার স্বচ্ছ লোগো দরকার?)

The  verdict: হ্যাচফুল এত ভাল যে আমি প্রায় বিশ্বাস করতে পারি না এটা ফ্রি। যদিও আপনি আপনার লোগো টেমপ্লেটে (নতুন আইকন বা লেআউটের মতো) প্রচুর পরিবর্তন করতে পারবেন না, তবুও ডিজাইনগুলি শুরুর সময় বেশ ভাল দেখাচ্ছে। এবং আপনি এতগুলি ফ্রি লোগোকে হারাতে পারবেন না।

  1. Tailor Brands- দুর্দান্ত আইকন নির্বাচনের সাথে আকর্ষণীয় টেম্পলেট

এছাড়াও Tailor Brand, AI প্রযুক্তিটি তাদের সাহায্যকারী স্টার্টআপ উইজার্ডকে শক্তিশালী করার জন্য ব্যবহার করে। এআই প্রশিক্ষণ দেওয়ার জন্য, আপনি আপনার পছন্দসই লোগো স্টাইল নিতে সক্ষম হবেন  এবং তারপরে আপনার পছন্দসই ফন্টগুলির জন্য নির্বাচন করতে পারবেন।

আমার ব্যক্তিগত প্রিয় লোগোটি আইকন-ভিত্তিক, যেমন বিল্ট ইন আইকন লাইব্রেরি, দুর্দান্ত নির্বাচন অফার করে। আপনি একটি এআই-নির্মিত ভাববাচক আইকনটি বেছে নিতে পারেন বা অনুসন্ধান করে নিজের পছন্দটি বেছে নিতে পারেন।

লোগো কাস্টমাইজেশন টুলগুলি সহজেই ব্যবহারযোগ্য এবং ফন্ট, রঙ এবং বিন্যাসের জন্য সৃজনশীল, দৃষ্টিনন্দন পূর্বনির্ধারিত অপশনগুলি সরবরাহ করে। আপনি  যে কোনও সময় একটি ফ্রি নমুনা (অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য বিনামূল্যে) ডাউনলোড করতে পারেন.

লোগো

Tailor Brands আপনার ডিজাইনগুলি সংরক্ষণ করবে, যাতে আপনি আরম্ভ না করেই পরে পূর্বের জায়গায় ফিরতে পারেন। এর একটি খারাপ দিক হল, লোগো কেনার জন্য সাবস্ক্রিপশন প্রয়োজন; কোনও এককালীন প্রদানের ব্যাবস্থা নেই।

The verdict: টেইলার ব্র্যান্ডের অন্যান্য প্রদত্ত লোগো ম্যাকারের তুলনায় কম কাস্টমাইজেশন অপশন রয়েছে, তবে এটি কোনও খারাপ দিক নয়। আপনি যদি দ্রুত লোগো তৈরী করতে চান তবে কিউরেটেড অপশঙ্গুলি আপনার জন্য ভালো পছন্দ হতে পারে।

  1. Looka– অসংখ্য পূর্ব নির্ধারিত অপশন সহ আকর্ষণীয় টেম্পলেট

এছাড়াও এআই চালিত, লুকা অন্যরকম হয় যে আপনি শুরুর প্রক্রিয়া চলাকালীন, আপনার পছন্দ মতো পাঁচটি নির্দিষ্ট আইকন বেছে নিতে পারেন। এটি আপনার এআই-নিয়ন্ত্রিত লোগো ডিজাইনগুলিকে আপনার সাথে আরও প্রাসঙ্গিক করে তোলে এবং অসম্ভব আইকন লাইব্রেরি; এমনকি কিছু সৃজনশীলতার জন্ম দিতে পারে।

এডিটর গুলোর মধ্যে Looka প্রচুর পরিমাণে প্রস্তুতকৃত নকশা সরবরাহ করে। মাত্র একটি ক্লিকে, আপনি প্রস্তাবিত রঙ প্যালেট এবং গ্রেডিয়েন্টগুলি প্রয়োগ করতে পারেন। ফন্টগুলি পরিবর্তন করতে পারেন বা নতুন টেক্সট লেআউট চেষ্টা করতে পারেন

Looka আপনার লোগো ডিজাইনগুলি সংরক্ষণ করবে যাতে আপনি সবসময় ফিরে আসতে পারেন, তবে অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য কোনও ফ্রি লোগো নমুনা নেই। শুরুর পরিকল্পনাটিও বেশ সীমাবদ্ধ, আপনাকে কেবল একটি পিএনজি ফাইল দেয়া হয় (যার কোনও ট্র্যান্সপারেন্সি নেই)

The verdict: Looka কাছে আকর্ষণীয় ডিফল্ট অপশন রয়েছে এবং সেগুলি নিজের সম্পর্কে না ভেবে নতুন ডিজাইনের চেষ্টা করা সহজ করে তোলে। আমার কাছে, এই টুলটি বাসায় ব্যবহারের জন্য অনেক যদি বেসিক পরিকল্পনাটি বেশি ইই বেসিক না হয়।

এটি যদি 100% ফ্রি লোগো ম্যাকার হয়, আপনি আসলে এমন অনেক জিনিসের থেকে প্রত্যাশার চেয়ে বেশি লাভ করতে পারেন যার মূল্য নেই। এই ক্ষেত্রে:

১)  স্কয়ারস্পেস লোগো মেকারে আপনি সহজেই ব্যবহারযোগ্য টেম্পলেটগুলি খুঁজে পাবেন না, তবে ক্যানভা এবং হ্যাচফুলের অসংখ্য রয়েছে।

২) আপনি ক্যানভায় স্বচ্ছ ব্যাকগ্রাউন্ডের সাথে একটি ফ্রি লোগো ডাউনলোড করতে পারবেন না তবে আপনি স্কোয়ারস্পেস লোগো মেকার এবং হ্যাচফুল এ তা করতে পারেন।

৩)  আপনি স্কয়ারস্পেস লোগো মেকারে পরে ফিরে যেতে এবং আপনার লোগোটি এডিটিং করতে না পারলেও আপনি ক্যানভা এবং হ্যাচফুল এ সীমাহীন এডিটিং করতে পারেন।

credit: designhill.com লোগো

         অর্থাৎ আপনি আরও অর্থ প্রদান করলে কি পাবেন?

ফ্রি লোগো ম্যাকার এবং পেইড লোগো ম্যাকারের মধ্যে সবচেয়ে বড় পার্থক্যটি তিনটি দিক দেখা যায়:

Templates: এআই-চালিত লোগো নির্মাতারা সত্যিই টেমপ্লেট সরবরাহ করে না, বরং কাস্টম নিয়ন্ত্রিত লোগো ডিজাইনগুলি, যা আপনার লোগো টি কে একটি ফ্রি টেমপ্লেটের চেয়ে আরও অনন্য করে তুলবে। (এই বিভাগে আমার পছন্দের হলো Looka)

Customizations:  আপনি প্রায় সবসময় পেইড অনলাইন লোগো ম্যাকার থেকে আরও কাস্টমাইজেশন অপশন পাবেন। Wix Logo Maker বিশেষত রঙ, ফন্ট, লেআউট এবং আইকনগুলির জন্য বিভিন্ন ধরণের এডিটিং অপশন ধারণ করে।

Usage Rights: সমস্ত পেইড প্রোগ্রাম উল্লেখ করে যে আপনার লোগো একবার কিনলে আপনার নিজের অধিকার থাকবে। বিনামূল্যে টুলগুলির সাহায্যে আপনাকে কিছু আবিষ্কার করতে হতে পারে। (উদাহরণস্বরূপ, স্কয়ারস্পেস লোগো মেকার নাউন প্রজেক্টের আইকনগুলি ব্যবহার করে, যা আপনি কেবল ডিজাইনারকে ক্রেডিট দিলে বাণিজ্যিকভাবে বিনামূল্যে ব্যবহার করতে পারবেন)।

(চলবে…)

মূল লেখা- আন্দ্রে স্ক্লটম্যান (https://www.websiteplanet.com/blog/best-diy-logo-makers-free-try/)

অনুবাদ- ফাহিম মোরশেদ

এই রকম আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close