স্কিল ডেভলপমেন্ট

লেখালেখি করে আয় করার উপায় ( পর্ব -১)

লেখালেখি করার সুবাদে একটা তিক্ত কথা প্রায় সময়ই শুনতে হয় আমাকে। কথাটা হলো এরকম – ” বাংলাদেশ রাইটারদের ভাত নাই! ”

কথাটা আংশিক সত্য। তবে পুরোপুরি নয়।আপনার রাইটিং স্কিল যদি ভালো হয়,তবে একটু চেষ্টা করলে এবং দাঁতে দাঁত চেপে লেগে থাকলে একদিন ঠিকই লেখালেখি করে হাজার হাজার টাকা আয় করতে পারবেন। কীভাবে? আসুন জেনে নেই।

প্রথমত আপনি বাংলায় কন্টেন্ট লিখবেন নাকি ইংরেজিতে, সেটা বেছে নিতে হবে। তারপর লেখালেখি শুরু করতে হবে। ইংরেজির তুলনায় বাংলায় কন্টেন্ট লিখে আয়ের সুযোগ কম, তবে একেবারে খারাপও না। বাংলায় কন্টেন্ট লিখে আয় করার জন্য সবচেয়ে বেস্ট উপায় হলো নিজস্ব একটি ওয়েবসাইট তৈরী করে নেয়া। তাতে মানসম্মত কন্টেন্ট পাবলিশ করতে থাকা। তারপর গুগল অ্যাডসেন্স কিংবা অ্যাফলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করা।
তাছাড়া আপনি চাইলে বিভিন্ন ওয়েবসাইট এর জন্য গেস্ট রাইটার হিসেবে কাজ করেও টাকা আয় করতে পারবেন। গেস্ট রাইটার হিসেবে কাজ করার জন্য আপনাকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া মাধ্যমে প্রচুর এ্যাকটিভ থাকতে হবে৷ স্পেশালি বিভিন্ন ফ্রিল্যান্সিং গ্রুপগুলোতে নিয়মিত নজর রাখতে হবে। সেখানে অনেকেই পোস্ট দিয়ে রাইটার খুঁজে। তাছাড়া আপনার লেখালেখির স্যাম্পলও জমা করতে হবে। সবচেয়ে বেস্ট হয়, যদি আপনি নিজের সব লেখালেখির স্যাম্পল দিয়ে একটা পোর্টফলিও ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারেন।

এছাড়া পত্রিকায় ফিচার লিখে কিংবা সাংবাদিকতা করে অথবা অনলাইন -অফলাইন বই বিক্রি করে ও আপনি টাকা আয় করতে পারবেন।

আর আপনার ইংরেজি লেখার স্কিল যদি ভালো হয়, তাহলে তো কোন কথাই নেই৷ আপনি খুব সহজেই লেখালেখি করে অনেক টাকার মালিক হতে পারবেন।

নিচের লেখালেখি করে আয় করা যায় এমন কয়েকটা ইংরেজি ওয়েবসাইটের নাম দেয়া হলো –

  1. I writer
  2. Hirewriters.com
  3. Fiver.com
  4. Kalaage.com
  5. Author.oyewiki.com
  6. Opinionswall – write and earn

( আজকের জন্য এতোটুকুই। পরবর্তী পর্বে আরও বিস্তারিত নিয়ে আসবো।

Neela Moni Goshwami

জন্ম ২৭ ডিসেম্বর , ১৯৯৬, কুমিল্লা। ভীষন হাসিখুশী আর খানিকটা পাগল টাইপের এই মেয়েটা স্বপ্ন দেখতে ভালোবাসে খুব। তার প্রিয় শখ বই পড়া, লেখালেখি করা আর ছবি আঁকা এবং প্রিয় স্বপ্ন নিজের লেখা একগাদা বই হাতে নিয়ে ঘুরে বেড়ানো! ভবিষ্যতে সে একজন সত্যিকারের ভালো লেখিকা হতে চায়। আর কাজ করতে চায় সুবিধাবঞ্চিত শিশু আর আশ্রয়হীন বৃদ্ধদের জন্য। বর্তমানে সে ন্যাশনাল কলেজ অফ হোম ইকোনমিক্স থেকে শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগে চতুর্থ বর্ষে পড়াশোনা করছে। লেখিকার " তাকে ভালোবেসে ", " কঙ্কাল সরোবর " এবং " এটিকুয়েটা " নামে তিনটি বই আছে।।তাছাড়া তিনি " রাইটার্স ক্ল্যাব বিডি " প্রজেক্টটির ফাউন্ডার।

এই রকম আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close