নন ফিকশন

ব্লগ

“ব্লগ, ব্লগার, ব্লগসাইট”

ব্লগ শব্দটি বর্তমান সময়ের জনপ্রিয় একটি শব্দ এবং সকলের আগ্রহের বিষয়। ব্লগ, ব্লগিং, ব্লগসাইট বিষয়গুলো পরষ্পর থেকে ভিন্ন, কিন্তু প্রত্যেকে প্রত্যেকের সাথে সম্পর্কযুক্ত। 

১৯৯৭ সালে ব্লগ শব্দটি প্রথম আসে ওয়েবব্লগ শব্দটির লেজ ধরে। আর ওয়েবব্লগ শব্দটির জন্মদাতা হলেন জন বার্গার। ১৯৯৯ সালে পিটার মেরহোলজ নামের এক ব্লগার স্রেফ রসিকতা করে তাঁর ওয়েবসাইট  পিটার্ম ডট কমে ব্লগ শব্দটি ব্যবহার করেন। সেই থেকে ব্লগ শব্দটি দুনিয়া দাপিয়ে বেড়াচ্ছে।

ব্লগ সাইট হচ্ছে  প্রতিনিয়ত আপডেটেড একটি ওয়েবসাইট অথবা ওয়েবপেইজ যেখানে বিভিন্ন  বিষয়কে কেন্দ্র করে ইনফরমেটিভ অথবা কনভারসেশনাল স্টাইলে কোনো কন্টেন্ট আমাদের সামনে উপস্থাপন করা হয়ে থাকে। অধিকাংশ ব্লগই টেক্সট-বেসড বা লেখার উপর ভিত্তি করে তৈরি করা হয়। এইসব সাইটে যারা লেখালেখি করেন তাদের বলা হয়ে থাকে ব্লগার। আর ব্লগে লেখা প্রকাশ করাকে বলা হয় ব্লগিং। ব্লগাররা সাধারণত নিজেদেরকে ‘Diarists’ বা ‘Journalers’.ও বলতে পারে। 

জাস্টিন হল হচ্ছেন দুনিয়ার সবচেয়ে পুরনো ব্লগার। কলেজে পড়ার সময় ১৯৯৪ সালে থেকেই তিনি অনলাইনে লেখালেখি শুরু করেন। সেসময়ের চলমান কিছু জনপ্রিয় ব্লগের মধ্যে ‘Jerry Pournelle’ এবং ‘Dave Winer’s’- এর পার্সোনাল ব্লগ ছিলো অন্যতম। এগুলো ছিলো সবচেয়ে পুরনো এবং দীর্ঘসময় ধরে চলা জনপ্রিয় ব্লগ।

১৯৯৯ থেকে ব্লগিং- এর জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং তা এখনও রয়েছে। ব্রুস এবলসন এক ব্যক্তি ১৯৯৮ সালের অক্টোবরে ‘ওপেন ডায়েরি’ নামক একটি ব্লগ খোলেন এবং রাতারাতি তার ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। হাজার হাজার ব্লগার তার ব্লগের সাথে যুক্ত হন এবং এটিই সর্বপ্রথম ব্লগ কমিউনিটি যেখানে, অন্যান্য ব্লগারদের লেখায় মন্তব্য করার সুযোগ দেয়া হয়।এছাড়া Evan Williams এবং Meg Hourihan যারা Pyra Labs-এ কাজ করতেন, ১৯৯৯ সালে তারা চালু করেন তাদের নিজস্ব ব্লগ সাইট “blogger.com”, যা ২০০৩ এর ফেব্রুয়ারিতে গুগল কিনে নেয়।

বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। বাকীগুলো ব্যক্তিগত অনলাইন দিনলীপি। ২০০৫ সালের প্রথম মাস থেকে শুরু হয় বাংলা ব্লগিং এর ইতিহাস। বাংলা ভাষার প্রথম ব্লগ হলো ‘সামহোয়্যার ইন ব্লগ’। লেখালেখির ব্লগ ছাড়া আরও রয়েছে ফটো ব্লগ, আর্ট ব্লগ, ভিডিও ব্লগ, এমপিথ্রি ব্লগ বা মিউজিক ব্লগ থেকে শুরু করে অডিও ব্লগ সহ আরও অনেক রকমের ব্লগ। মাইক্রোব্লগিং-ও আরেক ধরনের ব্লগিং, যেখানে পোস্টের আকার তূলনামূলক ছোট থাকে। 

ব্লগ খুঁজে বের করার যে ইঞ্জিন এর নাম হলো টেকনোরাট্টি। জুন, ২০১৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু এই ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় বাইশ মিলিওনেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে। 

সমসাময়িক বিষয় যেমন রাজনিতি, অর্থনীতি কিংবা আপকামিং টেকনোলোজির সুফল-কুফল থেকে শুরু করে কিভাবে সি.ভি লিখতে হয় অথবা কিভাবে নিজেকে আরও একটু বেশি সুস্থ রাখা যায়- এমন অগণিত বিষয় সম্পর্কে ধারণা দিতে প্রায় ২২ মিলিয়ন ব্লগসাইট আমাদের জন্য তাঁদের অসাধারণ সব কন্টেন্ট নিয়ে প্রতিনিয়ত হাজির থাকে।

ব্লগ থেক আয়:

সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। ব্লগিংকে অনলাইন থেকে অর্থ উপার্জনের একটি কার্যকর উপায় হিসাবে বিবেচনা করা হয় এখন। এরই পরিপ্রেক্ষিতে অনেক লেখক বা ব্লগারের পাশাপাশি উদ্যোক্তারাও ব্লগিংকে পূর্ণ বা খণ্ডকালীন পেশা হিসেবে বেছে নিচ্ছেন। ‘গিজমোডো’ ব্লগ সাইটের মাসিক আয় প্রায় ৩ লাখ ২৫ হাজার ডলার। তাঁর মানে দাঁড়াচ্ছে ব্লগসাইট থেকে ভালো পরিমানে আয় করা যায়।

তবে এটি ফ্রিল্যান্সিংয়ের মতো নয়, মানি ব্লগিংয়ের জন্য একটি কার্যকর ব্যবসায়িক পরিক্ল্পনার প্রয়োজন হয়। লোগো ডিজাইন, ডোমেইন, হোস্টিং ফি, ব্লগ থিমের মূল্য, প্লাগ-ইন এবং মাসিক ইন্টারনেট ফি ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত থাকে একটি পারফেক্ট মানি ব্লগিং-এর পরিকল্পনায়।  ব্লগসাইটকে নিয়মিত হালনাগাদকরণ করা জরুরি এক্ষেত্রে। এজন্য চলতি বিষয়গুলোর উপর নজর রাখা প্রয়জন। কারণ মানুষ তথ্যসমৃদ্ধ ও উন্নত মানের ব্লগেই সাধারণভাবে বেশি আগ্রহবোধ করে। এর ব্লগ থেকে আয় করার মাধ্যমই হলো মানুষের কাছে আপনার ব্লগের গ্রহণযোগ্যতা। ব্লগে নিজের লেখার মান উন্নত করতে নিজের ব্লগের পাশাপাশি দেশি-বিদেশি বিভিন্ন ব্লগ পড়া এবং বাইরের ব্লগগুলোতে লেখালেখি করা একটি কার্যকর পন্থা। তবে বিভিন্ন দেশের ব্লগে লেখালেখির ক্ষেত্রে দেশীয় লেখকরা অবশ্যই অগ্রগণ্য হবে এবং একজন অনাবাসী লেখক হিসেবে আপনিও ব্লগ পোস্ট লিখতে পারেন যদি দক্ষতার সাথে নিজের লেখার মান উন্নয়ন করতে পারেন। ব্লগের অ্যাড ভারটাইজমেন্ট, অ্যাফিলিয়েট মার্কেটিং, আর কন্টেন্ট আর মনিটাইজেশন ঠিকঠাক মতো থাকলে ব্লগসাইট থেকে একজন ব্লগার অনেক ভালো আয় করতে পারে।

বিশ্ব সেরা ১০টি ব্লগ:

Billboard:

হট 100 এবং বিলবোর্ড 200 এর জন্য সর্বাধিক পরিচিত এ ব্লগ, যা প্রতি সপ্তাহে শিল্পের সর্বাধিক জনপ্রিয় গান এবং অ্যালবামগুলি তালিকাভুক্ত করে।  শিল্পের সংবাদ, বিভিন্ন ইভেন্টগ, পডকাস্ট এবং সঙ্গীত স্ট্রিমিং সরবরাহ করা হয় এই ব্লগ থেকে।

TMZ:

ব্লগ লিংক: https://www.billboard.com/

পডকাস্ট, সাক্ষাত্কার, ভিডিও এবং ফটো গ্যালারীসহ অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত এ ব্লগ অস্ট্রেলিয়া এবং বিশ্বের সর্বশেষ বিনোদনের সংবাদকে কভার করে।  নিবন্ধনগুলি মূলত স্বাস্থ্য, সৌন্দর্য, ফ্যাশন, পাশাপাশি ভ্রমণকে কেন্দ্র করে এবং বিভিন্ন সেলিব্রিটি লাইফস্টাইলকে নিয়ে বিস্তৃত।

ব্লগ লিংক: https://www.tmz.com/

Entrepreneur:

ব্যবসায়র সংবাদ, ওয়েবিনার এবং ইভেন্টসহ এ সংক্রান্ত বইয়ের সন্ধান এবং অনেক সফল উদ্যোক্তাদের সাথে সাক্ষাত্কারগুলি রয়েছে এই ব্লগে। ব্লগ সাইটটি প্রতিদিন আপডেট করা হয় এবং এর একটি ম্যাগাজিনও রয়েছে। বিশ্ব সেরা ৫০টি ব্লগসাইটের মধ্যে এর র‍্যাংক ৩।

ব্লগ লিংক: https://www.entrepreneur.com/

BUSINESS INSIDER:

ডিজিটাল এডভারটাইজিং এর কোন ট্রেন্ডগুলো অনুসরণ করলে বেশি সাড়া পাওয়া যেতে পারকম  কিংবা পারফর্মেন্সের সময় কোন ট্রিকস গুলো  শুরু থেকেই অডিয়েন্সের মনোযোগ ধরে রাখবে সেই ব্যাপারে জানতে চাইলে এই ব্লগটি প্রাধান্য থাকবএ শুরুর দিকে। ডিজিটাল এডভারটাইজিং কিংবা পারফর্মেন্স হ্যাক থেকে শুরু করে বিশ্ব রাজনীতি আর ফিন্যান্সের যতসব খুঁটিনাটি বিষয় সম্পর্কে আপডেটেড ২০০৯সালে যাত্রা শুরু করা এই ব্লগটি। যার পেছনে খরচ হয়েচগে ৩০০মিলিয়ন ডলার। এখানকার কন্টেন্ট গুলোর মধ্যে রয়েছে টেকনোলোজি, পলিটিক্স, ফিন্যান্স, স্ট্রাট্যাজি আর দৈনন্দিন লাইফ স্টাইল এর যাবতীয় তথ্য।

ব্লগ লিঙ্কঃ https://www.businessinsider.com/

Fast Company:

প্রযুক্তিতে নতুনত্ব, বিশ্ব পরিবর্তনের ধারণাগুলি, নেতৃত্ব, সৃজনশীলতা এবং ডিজাইনের উপর সম্পাদকীয় ফোকাসের সাথে, ফাস্টকম্পানি পাঠকদের অর্থনৈতিক সংবাদ এবং কীভাবে তাদের ব্যবসায়ের আরও উন্নতি করতে পারে সে সম্পর্কে পরামর্শ দেয়।

ব্লগ লিংক: https://www.fastcompany.com/

Seeking Alpha:

আলফা সিকিং একটি বিনিয়োগকারী সম্প্রদায় যা মিলিয়ন মিলিয়ন অনুরাগী বিনিয়োগকারীদের অন্তর্ভুক্ত যারা নতুন বিনিয়োগের ধারণা আবিষ্কার এবং ভাগ করে নেওয়ার জন্য সর্বদা সংযুক্ত হন, সর্বশেষ সংবাদগুলি নিয়ে আলোচনা করেন, স্টকের গুণাগুণ নিয়ে বিতর্ক করেন এবং অবহিত বিনিয়োগের সিদ্ধান্ত নেন।

ব্লগ লিংক: https://seekingalpha.com/

NME:

পপ সংস্কৃতি এবং সংগীতে স্ট্যান্ডআউট ভয়েস শিল্পী, অ্যালবাম, ফিল্ম, টিভি এবং ভিডিও জুড়ে শীর্ষ সংবাদ সরবরাহ করে এই ব্লগ। অনলাইন গিগ গাইড, দোকান এবং সর্বশেষতম কভার করে থাকে এই ব্লগ। বিশ্ব সেরা ব্লগের র‍্যাংকিংয়ে এই ব্লগ ৭ম।

ব্লগ লিংক: https://www.nme.com/

The Verge:

 এই ব্লগসাইটটি টেকনোলোজি নিয়ে বিস্তর গবেষণা করে থাকে। টেকনোলোজিক্যাল পরিবর্তন আমাদের ভবিষ্যৎ জীবনকে কিভাবে পরিবর্তন করে দিতে পারে সেই বিষয়টি নিয়েই তাঁদের অ্যানালাইটিক্যাল সব কন্টেন্ট। এটি আমেরিকান প্রযুক্তি সংবাদ ওয়েবসাইট যা ভক্স মিডিয়া দ্বারা পরিচালিত হয় যা বিভিন্ন সংবাদ, ফিচার গল্প, গাইডবুক, পণ্য পর্যালোচনা এবং পডকাস্ট প্রকাশ করে।

ব্লগ লিংক: https://www.theverge.com/

People:

সেলিব্রিটি গসিপ, বিনোদন সংক্রান্ত সংবাদ এবং নতুন শো, চলচ্চিত্র এবং জনপ্রিয় বইগুলির সর্বশেষ বিষয়গুলি সহ সমস্ত কিছু কভার করে “People”  জনপ্রিয় এই ব্লগটি।  কুইজ, গ্যালারী এবং ওয়েবিসোডের লক্ষ্য দর্শকদের জড়িত রাখতে এবং সাম্প্রতিক বিষয়গুলো তাদের অবহিত রাখতে সহায়তা করা ব্লগটির বিশেষ দিক।

ব্লগ লিংক: https://people.com/

Pitchfork:

বিজ্ঞাপন এবং ক্লিকবাইটের বিঘ্ন ছাড়াই সঙ্গীত এবং জ্যামের সর্বশেষতম সংবাদগুলো ধারণ করে “Pitchfork” ব্লগটি। সুপারিশ, সেরা অ্যাপস এবং সঙ্গীত সংবাদের পাশাপাশি শীর্ষস্থানীয় চার্ট, ভিডিও এবং সেলিব্রিটি তথ্য প্রকাশ করা এই ব্লগের বৈশিষ্ট্য।

ব্লগ লিংক: https://pitchfork.com/

এই ব্লগগুলো হলো বিশ্বসেরা ৫০টি ব্লগের র‍্যাংক-এ ১ থেকে ১০ নম্বরে থাকা ব্লগ।

অন্যান্য ব্লগ গুলো সম্পর্কে জানতে ঘুরে আসতে পারেন ” https://detailed.com/50/ ” লিংকটি থেকে।

Sushama Roy

Content Writer

এই রকম আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close