ক্যারিয়ারস্কিল ডেভলপমেন্ট

কিন্তু কী নিয়ে ভিডিও বানাবো ?

গত পোস্টের পর সব চাইতে বেশি যে প্রশ্নটি পেয়েছি তা হলো “কিন্তু কি নিয়ে ভিডিও বানাবো ভাই?”

বছরে ১১২ কোটি টাকা আয় করে এমন একটি ইউটিউব চ্যানেল। সে শুধু বিভিন্ন গেম খেলে তা স্ক্রিন রেকর্ড করে ইউটিউবে আপলোড করে। কিন্তু এখানে তার একটি বিশেষ কারিশমা আছে। সেটা হলো সে ভালো কমেন্টারি করতে পারে। গেম খেলার সময় সে এমন কিছু কথা বার্তা বলে যা শুনে মানুষ আনন্দ পায়। মানুষের ভালো লাগে।

তাই আপনাকেও ভিডিও বানানোর সময় এমন অন্তত একটি বিশেষ কারিশমা দেখাতে হবে যাতে মানুষের ভালো লাগে। সেটা যে-কোন ধরনের ভিডিওতে হতে পারে।

ইউটিউব মানেই একটু ডিফ্রেন্ট কিছু চিন্তা করা। পুরোনো কিছুকে নতুন ভাবে উপস্থাপন করা। একটা উদাহরণ দিলে ক্লিয়ার হয়ে যাবেন।
আমরা কিন্তু সেই বিটিভির যুগ থেকে ট্রাভেল ভিডিও দেখে আসছি। দেখতে ভালোও লাগে তাইনা?
একজন ইউটিউবার কি করলো সেই বিটিভির দেখানো চিরচেনা যায়গাগুলোকে নিজের মত করে ভিডিও করলো। এবং নতুনভাবে উপস্থাপন করে ইউটিউবে আপলোড করলো৷ এখন সে বাংলাদেশের এক নাম্বার ট্রাভেল ব্লগার। এভাবে একটু চিন্তা করে ভিডিও বানালে। আপনিও কখন নাম্বার ওয়ান হয়ে যাবেন নিজেও বুঝতে পারবেন না। এখন অনেকেই বলবেন তাহলে আপনি করছেন না কেন? হুম আমি সেভাবেই কাজ চালিয়ে যাচ্ছি আলহামদুলিল্লাহ।

এবার কয়েকটি ক্যাটাগরি নিয়ে কথা বলবো। যদি উপরের দেখানো নিয়ম অনুযায়ী নতুনভাবে উপস্থাপন করতে পারেন, তাহলে সফলতা আসবেই ইনশাআল্লাহ।

আর যদি না পারেন, তাহলে আর কি হবে। আপনিও ৭৫% কন্টেন্ট ক্রিয়েটরের মত ব্যার্থ হবেন। ব্যার্থ হলেও লস নাই,এই অবিজ্ঞতা অন্য কোথাও কাজে লেগে যাবে।

১। ডেইলি লাইফস্টাইল ব্লগিং
এটার কথা প্রথমে বলার কারন, বাংলাদেশে এখনো এই ক্যাটাগরির কম্পিটিশন কম। কোন রকম স্কিল ছাড়াই শুধু নিজের লাইফস্টাইল দেখাবেন। এই ক্যাটাগরি নিয়ে একটু রিসার্চ করে দেখবেন। মানুষ অন্যের লাইফস্টাইল দেখতে পছন্দ করে৷ তাই ভালো ভিউ পাওয়া যায়।

২। স্ট্রিট ফুড রিভিউ
এটা সহজ হবে স্টুডেন্টদের জন্য। কারন স্ট্রিট ফুডের সাথে বাংলাদেশের স্টুডেন্টরা ভালোভাবে পরিচিত। শুধু গিয়ে একটু ভিডিও করতে হবে।ভিডিও বানানো সহজ।

৩। কুকিং
বিশেষ করে মেয়েরা নতুন নতুন রান্না করতে পছন্দ করে। এবং সে রান্নার প্রশংসা পেলেতো তাদের আরো বেশি ভালো লাগে৷ তাই দেরি না করে,আপনার রান্নার আইডিয়া ছড়িয়ে দিয়ে কুড়িয়ে নিন হাজারো দর্শকদের প্রশংসা।

৪। ট্রাভেল ব্লগিং
যারা ঘুরতে পছন্দ করেন তাদের জন্য বেস্ট একটা আইডিয়া। যাস্ট মোবাইলটা বের করে ভিডিও করা আরম্ভ করুন। অনলাইনে ট্রাভেল ভিডিও যারা বানায়, তাদের সফলতার হার অন্যদের চাইতে বেশি।

৫। মানুষের অভিজ্ঞতা বিষয়ক ভিডিও
এটা হতে পারে কোন মানুষের কষ্টের গল্প। অথবা কোন সেলিব্রিটির জীবনের গল্প। মানুষ কিন্তু এসব শুনতে পছন্দ করে।

৬। প্রোডাক্ট রিভিউ ভিডিও
নিজের জন্য যেসব প্রোডাক্ট কিনেন, সেগুলোর রিভিউ করতে পারেন। অথবা পরিচিত কারো দোকানের প্রোডাক্ট রিভিউ করতে পারেন। এক সময় ভিবিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট রিভিউ করার জন্য আপনার কাছে নতুন নতুন প্রোডাক্ট পাঠাবে। তখন অনেক ইনকামও করতে পারবেন।

৭। how to ভিডিও
এই টপিকটার চাহিদা প্রচুর। অনলাইন ভিডিওর প্রায় ৫০% যায়গা দখল করে আছে এই ক্যাটাগরি৷
জটিল কোন যন্ত্র কিভাবে চালাতে হয়। বা কিভাবে কোন জটিল জিনিস কে সহজে করা যায় তা নিয়ে ভিডিও বানাতে পারেন৷

৮। এক্সপেরিমেন্ট ভিডিও
আমরা এমন অনেক ভিডিও দেখে থাকি। যেখানে হয়তোবা, এক বালতি কোকা কোলাতে একটা মাছ ছেড়ে দিয়ে তারপর কি হয় তা দেখায়, অথবা একটা তরমুজ উপর থেকে নিচে পরলে কি হয় তা দেখায়। এই ধরনের ভিডিও গুলো ভয়েস ছাড়াও বানানো যায়। এগুলো মিলিয়ন ভিউ হয়৷

৯। স্ক্রিন রেকর্ড ভিডিও
যেমন মোবাইলের কোন একটা সিস্টেম কিভাবে ইউজ করতে হয় বা একটি সফটওয়্যার কিভাবে ইউজ করতে হয়। এমন ভিডিও বানাতে পারেন। এখন বলবেন এসব ভিডিওতো সবাই বানায়। হুম বানায়, কিন্তু আমি আগেই বলেছি আপনি একটু ভিন্নভাবে উপস্থাপন করতে হবে৷

১০। হেলথ্ এন্ড ফিটনেস
নিজেকে সুন্দর রাখাতে চায়না এমন মানুষ পৃথিবীতে কম আছে। হেলথ্ এন্ড ফিটনেস টিপ্স গুলো মানুষের সামনে গেলেই একবার ক্লিক করে যে কেউ দেখে। এই বিষয়ে ভালো আইডিয়া থাকলে ভিডিও বানানো শুরু করুন৷ এগুলো প্রচুর পরিমানে search হয় অনলাইনে।

আমি ১০ টি আইডিয়া শেয়ার করলাম। এমন আরাও অনেক ক্যাটাগরি আছে, যেগুলো হয়তোবা আপনিও জানেন। যেকোন একটি দিয়ে শুরু করুন। এক বছরও লাগবেনা সফল হতে ইনশাআল্লাহ। তখন হাজার হাজার ডলার পেয়ে আমাকে আবার ভুলে যাবেন না যেনো।

টপিকঃ

Voice of Himel

voice of himel is an online Blog and video project that was born from a love of traveling and telling a good story. We share our experiences through digital content to inform and inspire others.

এই রকম আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close